তাপপ্রবাহ থাকবে ৫ দিন

১৭ মে ২০২১, ০২:৪৬ পিএম | আপডেট: ২৯ নভেম্বর ২০২১, ১১:৪৪ এএম


তাপপ্রবাহ থাকবে ৫ দিন
ছবি সংগৃহীত

ঈদের আগে ও পরের কয়েকটি দিন কেটেছে অনেকটা স্বস্তিতে। কম-বেশি হয়েছে বৃষ্টি। কিন্তু রোববার ব্যারোমিটারের পারদ ফের ঊর্ধ্বমুখী হতে শুরু করেছে। তাপমাত্রা বৃদ্ধির সঙ্গে বাড়ছে দাবদাহ ও অস্বস্তি। দেশের ১০টি অঞ্চল ও দুটি বিভাগের উপর দিয়ে বয়ে যাচ্ছে তাপপ্রবাহ। আরও অন্তত ৫ দিন তাপমাত্রা বৃদ্ধির এই ধারা অব্যাহত থাকতে পারে বলে সতর্ক করেছে আবহাওয়া অধিদপ্তর (বিএমডি)।

আবহাওয়াবিদরা বলছেন, এপ্রিল-মে-জুন মাস বাংলাদেশের উষ্ণতম সময়। বছরের অন্যান্য সময়ের চেয়ে তাপমাত্রা বেশি থাকে। কখনো তাপপ্রবাহ চলে। এই সময়ে তুলনামূলক বৃষ্টিপাতও কম হয়ে থাকে। এই বাস্তবতার কারণেই এপ্রিল মাসে স্বাভাবিকের চেয়ে ৭৯ শতাংশ কম বৃষ্টি হয়েছিল। আর চার দফা তাপপ্রবাহ বয়ে যায়। বিএমডি জানায়, লঘুচাপের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে। যার বর্ধিতাংশ উত্তর বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত আছে।

এ কারণে ঢাকা, টাঙ্গাইল, মাদারীপুর, গোপালগঞ্জ, রাঙামাটি, চাঁদপুর, নোয়াখালী, ফেনী, রাজশাহী, পাবনা অঞ্চল এবং খুলনা ও বরিশাল বিভাগের উপর দিয়ে মৃদু তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। তবে ইতিবাচক দিক হচ্ছে, বাতাসে জলীয়বাষ্পের পরিমাণ কম, ৫৮ শতাংশ। এ কারণে ঘাম দিচ্ছে না।

এদিকে রোববার সন্ধ্যা ৬টায় বিএমডি ২৪ ঘণ্টার একটি পূর্বাভাস জারি করে। এতে বলা হয়, আগামী ২ দিনে এই পরিস্থিতির উল্লেখযোগ্য পরিবর্তনের সম্ভাবনা নেই।

বরং ৫ দিনে তাপমাত্রা আরও বৃদ্ধি পেতে পারে। এদিন ঢাকায় সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৬.৪ ডিগ্রি সেলসিয়াস। দেশে সর্বোচ্চ তাপমাত্রা ছিল রাঙামাটি ৩৮ ডিগ্রি সেলসিয়াস। সাধারণত তাপমাত্রা ৩৬ থেকে ৩৮ ডিগ্রি হলে মৃদু, ৩৮-৪০ ডিগ্রি হলে মাঝারি আর ৪০ ডিগ্রি অতিক্রম তীব্র তাপপ্রবাহ বলা হয়।


বিভাগ : ভিডিও