চাষের জমিতে মিলল কোটি টাকা মূল্যের সোনার বাইবেল

১৩ নভেম্বর ২০২১, ০৭:১৫ পিএম | আপডেট: ২৬ নভেম্বর ২০২১, ০৭:২৭ পিএম


চাষের জমিতে মিলল কোটি টাকা মূল্যের সোনার বাইবেল
ছবি সংগৃহীত

চাষের জমিতে ধাতব জিনিসের খোঁজ করতে গিয়ে সোনার বাইবেল খুঁজে পেয়েছেন এক দম্পতি। মুহূর্তেই ভাগ্য বদলে গেছে তাদের। এই সোনার বাইবেলের মূল্য অন্তত প্রায় এক কোটি টাকা। বিবিসির খবরে বলা হয়েছে, যুক্তরাজ্যের ইয়র্কের বাসিন্দা বাফি বেইলে এবং তার স্বামী দু’জনেই শখ পুরনো ধাতব জিনিস খুঁজে বেড়ানো। অনেকে নিজের জমি থেকে পুরনো জিনিস খুঁজে দিতে তাদের ডাকেন।

সম্প্রতি ইয়র্কেই একটি চাষের জমিতে ধাতব দ্রব্য খোঁজার ডাক পেয়েছিলেন তারা। জমির মালিকের ইচ্ছাতেই খোঁজ শুরু করেন দু’জনে।

কিছু দূর যাওয়ার পর মেটাল ডিটেক্টর-এ খুব শক্তিশালী সিগন্যাল পান তারা। প্রায় পাঁচ ইঞ্চি খোলার পরই একটি ছোট সোনালি রঙের ধাতু উদ্ধার করেন। সেই ছোট সোনালি রঙের জিনিসটিই যে মহামূল্য সোনার বাইবেল, তা ঘুণাক্ষরেও টের পাননি তারা।

পরে মোবাইলে সেটির ছবি তুলে এবং ছবিটি বড় করে দেখেই আনন্দে আত্মহারা হয়ে ওঠেন বাফি। সোনালি বস্তুটি হলো একটি সোনার বাইবেল! এর দৈর্ঘ্য দেড় সেন্টিমিটার, ওজন মাত্র পাঁচ গ্রাম। ২৪ ক্যারটের সোনা ব্যবহার করা হয়েছিল তাতে। বাফি খোঁজখবর নিয়ে আরও জানতে পারেন, রাজা তৃতীয় রিচার্ডের আমলের (১৪৫২-১৪৮৫) বাইবেল সেটি।

বিবিসিকে বাফি বেইলি বলেন, প্রথম আমরা ভেবেছিলাম এটি স্বর্ণের তৈরি কোনো সাধারণ বস্তু। পরীক্ষা করার আগ পর্যন্ত আমাদের ধারণাই ছিল না এটি কতখানি দুর্লভ ও দামি। উচ্ছ্বসিত বাফি বেইলি বিবিসিকে বলেন, এটি ওজনে ভারি, উজ্জল এবং দেখতে অসম্ভব সুন্দর।

বিশেষজ্ঞদের মতে, তৃতীয় রিচার্ড রাজত্বকালে সম্ভবত কোনো নারী আত্মীয়কে উপহার হিসেবে এই বাইবেল দিয়েছিলেন।


বিভাগ : ভিডিও